1. [email protected] : Faisal Ahmed : Faisal Ahmed
  2. [email protected] : Developer :
  3. [email protected] : Sylhet Press : Sylhet Press
সিলেটে ক্রেতাদের সাথে প্রতারণা করে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করছে স্বপ্ন
শুক্রবার, ০৭ মে ২০২১, ০৩:৪৬ পূর্বাহ্ন

এক পণ্যতে ৩শ টাকা মুনাফা বাকী পণ্যতে কত?

  • আপডেটের সময় : মে, ৪, ২০২১, ৭:৩০ অপরাহ্ণ
সিলেটে ক্রেতাদের সাথে প্রতারণা করে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করছে স্বপ্ন
ছবি- সিলেটপ্রেস

সিলেটে ক্রেতাদের সাথে প্রতারণা করে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করছে স্বপ্ন

  •  
  •  
  •  
  •  
  •  

আশফাকুর রহমান :: সিলেটে ক্রেতাদের সাথে প্রতারণা করে অতিরিক্ত দামে বিভিন্ন পণ্য বিক্রির করার অভিযোগ উঠেছে স্বপ্ন সুপার শপের বিরুদ্ধে , অন্যান্য দোকানের চাইতে একই পণ্য স্বপ্ন সুপার শপে ক্রেতাদের কাছে বেশী দামে বিক্রি করছে বলে অভিযোগ করেন ক্রেতারা। এসব পণ্যের দাম না জানায় অতিরিক্ত মূল্য দিয়ে ক্রয় করছেন অনেকেই। ক্রেতাদের সাথে প্রতারণা করে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করে সিলেটে স্বপ্ন হাতিয়ে নিচ্ছে বাড়তি টাকা।

অতিরিক্ত দাম ধরে ক্রেতাদের কাছে পণ্য বিক্রির দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত কয়েকবার অভিযান চালিয়ে জরিমানা করে। স্বপ্ন সুপার শপে ক্রয় করতে আসা কয়েকজন ক্রেতা জানান, স্বপ্নতে একসাথে সব ধরনের পণ্য পাওয়া যায় বলে আমরা এখানে ক্রয় করতে আসি। অন্য দোকানে না যাওয়ায় বিভিন্ন পণ্যের দাম আমাদের জানা নেই। তাই স্বপ্নতে পণ্যের যে দাম ধরা হয় সরল মনে আমরা তা ক্রয় করি।সিলেটে ক্রেতাদের সাথে প্রতারণা করে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করছে স্বপ্ন

বিভিন্ন পণ্যের দাম না জানা থাকায় তারা আমাদের সাথে প্রতারণা করে পণ্যের দাম বাড়িয়ে অতিরিক্ত মুনাফা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ করেন তারা।

সম্প্রতি ক্রেতাদের কাছ থেকে তরমুজের দাম অতিরিক্ত রাখায় ২৮,এপ্রিল ২০২১ বুধবার উপশহরস্থ স্বপ্নতে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ ভ্রাম্যমাণ আদালত। আড়ত থেকে প্রতি পিস তরমুজ ৩০০ টাকা দরে ক্রয় করে ক্রেতাদের কাছে ৬০০ টাকা মূল্যে বিক্রির অভিযোগে বিশ হাজার টাকা জরিমানা করা হয় ।

স্বপ্ন সুপার শপে ক্রেতাদের কাছ থেকে পণ্যের অতিরিক্ত মূল্য রাখা,মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রি, ও ওজনে কম দেওয়ার দায়ে প্রায় সময় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে জরিমানা করে।

উল্লেখ্য,(২০ জুন ২০১৫) শনিবার বিকেলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মামুনুর রশিদের নেতৃত্বে জেলা প্রশাসন পরিচালিত ভ্রাম্যমাণ আদালত বিদেশী পণ্যে অধিক মূল্য রাখায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানকালে বিএসটিআই’র পরিদর্শক আজিজুল হাকিম উপস্থিত ছিলেন।

(২৮ এপ্রিল ২০১৬) ১১টায় নগরীর পূর্ব জিন্দাবাজার বারুতখানা ব্র্যান্ড সপ ‘স্বপ্ন’তে অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে দেখা যায় স্বপ্ন-তে রাখা মাংসতে কোন সিল নেই, ডাক্তার দ্বারাও তা পরীক্ষিত না।

এসময় ডাক্তার মোহাম্মদ মাহবুব আলম ‘স্বপ্ন’তে বিক্রির জন্য রাখা গরুর কলিজা  প্রাথমিক পরীক্ষা করার পর তা খাবারের অনুপোযোগী না থাকায় জব্দ করে পরবর্তী পরীক্ষার জন্য স্থানীয় ল্যাবরেটরিতে প্রেরণ করেন। মোবাইল কোর্ট পরিচালনাকালে ‘স্বপ্ন’র বারুতখানা শাখার ম্যানেজার সুলতানা বেগম মাংস বিক্রির লাইসেন্সও দেখাতে পারেননি। এসময় বারুতখানা স্বপ্ন’কে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

( ১২ নভেম্বর ২০১৭) সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির পরিচালক তারেক ইসলাম স্বপ্ন`র জিন্দাবাজার শাখা থেকে মুরগির মাংস ক্রয় করেন। কিন্তু বাসায় নেয়ার পর তিনি দেখতে পান মাংস পচা এবং দুর্গন্ধযুক্ত। যা স্বপ্ন`র মতো সুপার-সপ হতে অনাকাঙ্ক্ষিত ও দুঃখজনক। ওইদিন রাতেই তিনি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, সিলেট বিভাগীয় কার্যালয়ে প্রতিকার চেয়ে আবেদন করেন।

তদন্ত করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, সিলেট বিভাগীয় কার্যালয় এ ঘটনার সত্যতা পায় এবং স্বপ্ন কর্তৃপক্ষ তাদের বক্তব্যে উক্ত অভিযোগ স্বীকার করে। অভিযুক্ত ঘটনা স্বীকার করায় এবং অভিযোগ সত্য প্রমাণিত হওয়ায় স্বপ্ন-জিন্দাবাজার শাখাকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৫১ ধারায় তাদেরকে ২০ হাজার টাকা জরিমানা করে।

(১৭ মে ২০১৮)বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত সিলেটের বিভিন্ন এলাকায় রমজান উপলক্ষে বিশেষ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন-৯।
ওজনে কম দেওয়ার অপরাধে সিলেট নগরীর উপশহর এলাকার সুপারশপ স্বপ্নকে ৬২ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

র‍্যাব-৯ এর সিপিসি-১ এবং সদর কোম্পানি সিলেট ক্যাম্পের বিশেষ অভিযানিক দল অতিরিক্ত পুলিশ সুপার মো. মনিরুজ্জামান এবং এএসপি মাঈন উদ্দিন, এসএসপি নাহিদ হাসান ও জাতীয় ভোক্তা অধিকার নির্বাহী ম্যাজিস্ট্রেট এর সমন্বয়ে এ অভিযান পরিচালনা করা হয়।

(২৯, নভেম্বর ,২০১৮) প্রতারণার শিকার এক ক্রেতা জানান , গত ২৯ নভেম্বর সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে সিলেট নগরীর আম্বরখানাস্থ স্বপ্ন’র শাখা থেকে তিনি ১.৩৫ কেজি খেজুরের গুড় কিনেন। প্রতি কেজি গুড়ের দাম ২২০ টাকা দরে মোট বিল দেন ২৯৭ টাকা।

সেখান থেকে নিজের বাসায় যাচ্ছিলেন ওই ক্রেতা। পথিমধ্যে বাসা থেকে ফোন পান, আরো বেশি গুড় লাগবে। তখন তিনি পূর্ব জিন্দাবাজারস্থ বারুতখানা পয়েন্টের সামনে স্বপ্ন’র শাখা থেকে রাত ৮টা ২৩ মিনিটে এক কেজি খেজুরের গুড় কিনেন। এখানে প্রতি কেজি গুড়ের দাম রাখা হয় ১৯৯ টাকা।

এক্ষেত্রে দেখা যাচ্ছে, স্বপ্ন’র আম্বরখানা শাখায় প্রতি কেজি খেজুরের গুড় ২২০ টাকা। একই পণ্য স্বপ্ন’র পূর্ব জিন্দাবাজারস্থ শাখায় ১৯৯ টাকা। ওই ক্রেতার প্রশ্ন, একই পণ্য একই শহরে দুটি শাখায় কী করে দুই দামে বিক্রি হতে পারে?

অতিরিক্ত মুল্যে পণ্য বিক্রির অভিযোগে সুপারস্টোর চেইন ‘স্বপ্ন’ এর আম্বরখানা শাখাকে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। (১১ডিসেম্বর২০২০) বৃহস্পতিবার বেলা ২ টায় অতিরক্তি মুল্যে আলু বিক্রি করায় তাদের ৪ হাজার টাকা জরিমানা করা হয়।

জানা গেছে, গত ৭ অক্টোবর ২০২০ইং প্রতি কেজি আলুর দাম ৩০ টাকা নির্ধারণ করে কৃষি বিপণন অধিদফতর। তবে ‘স্বপ্ন’ এর আম্বরখানা শাখা ৪৫ টাকা কেজিতে আলু বিক্রি করে।

এ বিষয়ে ক্রেতা ইফতেখার মো.নাবিল ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করেন।

আরও পড়ুনসিলেটে ‘স্বপ্ন’র প্রতারণা চলমান : ২০ হাজার টাকা অর্থদন্ড

আরও পড়ুনস্বপ্নতে কেজি দরে তরমুজ ২০ হাজার টাকা জরিমানা

সিলেটপ্রেসবিডিডটকম /০৪ মে ২০২১/ এফ কে


  •  
  •  
  •  
  •  
  •  
এই বিভাগের আরও খবর


© All rights reserved © 2020 SylhetPress
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ