1. [email protected] : Faisal Ahmed : Faisal Ahmed
  2. [email protected] : Developer :
  3. [email protected] : Sylhet Press : Sylhet Press
বিদায় টোয়েন্টি টোয়েন্টি : শুভকামনা ২০২১
শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ১১:৫৮ অপরাহ্ন

  • আপডেটের সময় : জানুয়ারি, ১, ২০২১, ২:২২ পূর্বাহ্ণ
বিদায় টোয়েন্টি টোয়েন্টি শুভকামনা ২০২১
ছবি- সিলেটপ্রেস

বিদায় টোয়েন্টি টোয়েন্টি : শুভকামনা ২০২১

  •  
  •  
  •  
  •  
  •  

সিলেটপ্রেস প্রতিবেদক :: টোয়েন্টি টোয়েন্টি বিস্ময়কর এবং হতবাক করা এক বছর। এমনকি টোয়েন্টি টোয়েন্টি ছিল এক বিধ্বংসী বছর। কোন অভিযোগ নাই এই বছর নিয়ে। জীবনতো টানাপোড়েন এর। প্রতিটা বছরই কিছু দিয়ে যায় আর কিছু নিয়ে যায়। এ বছর আমাদের সব থেকে বড় উপহার দিয়েছে।

চীনে ছড়িয়ে পড়েছিল এক প্রাণঘাতী ভাইরাস, কিন্তু তখনো পর্যন্ত এর সম্পর্কে জানা গেছে খুব কমই। যথাযথ সুরক্ষা সামগ্রীর অভাবে মানুষ বিকল্প হিসেবে বেছে নিয়েছে প্রতিদিনের নিত্য ব্যবহার্য জিনিস। বিশ্বের মানুষকে সম্মোহিত করে রেখেছিল সুপারমুন।

২০২০-এর শেষ। বিদায় আরো একটি বছরের। নতুন ইংরেজি বছর ২০২১। নতুন আশার আলো নিয়ে। কিন্তু, ফেলে আসা বছরের দুঃস্বপ্ন মানুষ ভুলবে কিভাবে? একটি ৬০ ন্যানোমিটার-এর ভাইরাস পৃথিবীটাকে লণ্ডভণ্ড করে দিয়েছে বিদায়ী বছরটিতে। কত মানুষ তাদের স্বজন হারিয়েছেন এই ভাইরাস-এর ছোবলে, কত বিখ্যাত মানুষ চলে গেছেন এই ভাইরাস-এর লেলিহান গ্রাসে।

কোভিড কিংবা করোনা, যে নামেই ডাকি না কেন, উইলিয়াম শেক্সপীয়ার তো বলেই গেছেন, নামে কিবা আসে যায়। সত্যিই যায় না। এই ভাইরাস কাঁপিয়ে দিয়েছে আদ্দিস আবাবা থেকে এন্টার্টিকা কিংবা বাহারিন থেকে বাংলাদেশ।

এই ভাইরাস শুধু মানুষের প্রাণ নেয়নি। কর্মহীন বেকার বানিয়েছে পৃথিবীজুড়ে কয়েক কোটি মানুষকে। ঝাঁপ পড়ে গেছে বহু সংস্থার। মানুষ অবিশ্বাসের মন্ত্রে দীক্ষিত হয়েছে। প্রতিবেশী প্রতিবেশীকে দেখে মুখ ঘুরিয়ে নিয়েছে। তরুণ-তরুণীর জীবনের ছন্দে যতি পড়েছে। দাম্পত্য দুর্বিষহ হয়েছে। উপমহাদেশের প্রাণকেন্দ্র চায়ের দোকান বন্ধ হয়েছে। পার্ক, মিউজিয়াম বন্ধ, বন্ধ সিনেমা-থিয়েটার সমেত অন্য বিনোদনও।

৬০ ন্যানোমিটার-এর ভাইরাসটির এমনই ক্ষমতা যে, সে এই বিশ্বে মানুষের বদলে তৈরি করেছে যন্ত্রমানব। মানুষের অভিধানে ঢুকেছে অনেক নতুন কথা। কোভিড মানে যে একটি মারণাস্ত্র তা জেনেছে মানুষ। জেনেছে লকডাউন, কোয়ারেন্টিন, আইসোলেশন, ওয়ার্ক ফ্রম হোম, জুম্ মিটিং, পান্ডেমিক, অক্সিমিটার প্রভৃতি শব্দগুলি। আর একটি শব্দ উচ্চারিত হয়েছে এই ২০২০ তে- ইনফোডেমিক। মিথ্যা খবরকে সত্যের মতো করে পরিবেশন করা। গত একবছরে ডিজিটাল মিডিয়ার সৌজন্যে কত গুজব যে সত্যির চেহারা পেয়েছে।

এই ২০২০ জন্ম দিয়েছে বহু স্বঘোষিত সাংবাদিক, অ্যাঙ্কর কিংবা চ্যানেল মালিকের। একটা স্মার্ট ফোন থাকলেই হল। যেমন ইচ্ছা শুট করে আপলোড করতে জানলেই হল। এটাতো এই ২০২০-এরই অবদান। নিভৃতবাস শব্দটি এই ২০২০-তেই জনপ্রিয়তা পেয়েছে। যেমন পেয়েছে সামাজিক দূরত্ব শব্দটি। এই পৃথিবী নিভৃতে সামাজিক দূরত্ব তৈরি করে বড় একা হয়ে গেছে। ২০২১-এ আবার ফিরে আসুক পৃথিবীর হাসি। দূর হোক মৃত্যু, বেকারত্ব, নির্বান্ধব স্বার্থপর জীবন। জীর্ণ পুরাতন যাক ভেসে যাক। নবআনন্দে জাগুক পৃথিবী। হাসুক অনাবিল।

সিলেটপ্রেসবিডিডটকম /০১ জানুয়ারি ২০২১/ এফ কে


  •  
  •  
  •  
  •  
  •  
এই বিভাগের আরও খবর


© All rights reserved © 2020 SylhetPress
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ