সিলেট নগরীতে শিশুদের দিয়ে ভিক্ষাবৃত্তি – SylhetPressbd

সিলেট নগরীতে শিশুদের দিয়ে ভিক্ষাবৃত্তি

প্রকাশিত: ৬:৪৫ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২০

সিলেট নগরীতে শিশুদের দিয়ে ভিক্ষাবৃত্তি

রেজওয়ান আহমদ :: সিলেট নগরীতে শিশুদের দিয়ে ভিক্ষাবৃত্তি বেড়েই চলেছে। যে বয়সে খেলাধুলা পড়ালেখা করার কথা সে বয়সে ভিক্ষাবৃত্তিতে জড়িয়ে পড়েছে তারা। অর্থলোভী অভিভাকদের কারণে এসব শিশুদের ভবিষ্যৎ নষ্ট হচ্ছে ।

প্রতিদিন নগরীর বিভিন্ন স্থানে শিশুদের ভিক্ষা করতে দেখা যায়। অভিভাবকরা ছোট ছোট শিশুদের রাস্তার পাশে মার্কেটের সামনে রেখে যাচ্ছে ভিক্ষা করার জন্য।

সকাল থেকে রাত পর্যন্ত শিশুরা ভিক্ষা করে যাচ্ছে। পথচারীরা ছোট ছোট শিশুদের দেখে পাঁচ দশ টাকা দিয়ে যান। অনেক শিশু ভিক্ষা পাওয়ার জন্য জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা দিয়ে গাড়ির পিছনে পিছনে দৌড়াতে দেখা যায়। এমন শিশু আছে ভিক্ষার জন্য পথচারীদের পায়ে ধরে রাখছে না হয় কাপড় ধরে টানাটানি করে।

শিশু ভিক্ষুকদের কারণে অতিষ্ঠ হয়ে পড়ছেন পথচারীরা। শিশুদের দিয়ে ভিক্ষা করানো আইনত দণ্ডনীয় অপরাধ হলেও অর্থলোভী অবিভাবকরা তা মানছেন না।

যার কারণে প্রতিদিন নগরীতে বাড়ছে শিশু ভিক্ষুকের সংখ্যা।

সিলেট থেকে ভিক্ষুকমুক্ত করতে বিভিন্ন অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও মেয়র আরিফুল হক চৌধুরী বিভিন্ন পদক্ষেপের কথা বলে আসছেন। অথচ তার কোনো প্রতিফলন লক্ষ্য করা যাচ্ছে না।

বাসাবাড়ি থেকে শুরু করে রাস্তায় শিশু থেকে বয়স্করা ভিক্ষা করতে দেখা যায়। প্রতিবন্ধী শিশুদের সরকারের পক্ষ থেকে প্রতিবন্ধী ভাতা দেওয়ার পরেও অনেক অভিভাবক শিশুকে দিয়ে ভিক্ষা করাচ্ছেন।

রাস্তাদিয়ে চলাচলকারী কয়েক জন পথচারীর সাতে কথা হলে তারা জানান। ঘরে বাহিরে ভিক্ষুকদের যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে উঠছি আমরা। বাসাবাড়িতে বয়স্ক ও রাস্তায় শিশুদের সংখ্যা দিনকে দিন বাড়ছে।

শিশু ভিক্ষুকরা টাকা না দেওয়া পর্যন্ত পিছনে পিছনে হাটতে থাকে না হয় কাপড় ধরে টানাটানি করে যার কারণে বাধ্য হয়ে তাদেরকে টাকা দিতে হয়।

এ ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকেও নেয়া হচ্ছে না কোন উদ্যোগ।

 

সিলেটপ্রেসডটকম/২৮ জানুয়ারি ২০২০/এফ কে 

  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ সংবাদ

Send this to a friend